Image Not Found!
ঢাকা   ২৯ জুন ২০২২ | ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

  ঝিনাইগাতীতে  বন্যার্তদের মাঝে রেডক্রিসেন্টের  ত্রান বিতরন  (95)        নালিতাবাড়ীতে সঞ্জয় সূত্রধর ও লোকনাথ চন্দ্র শীল মাদক সহ গ্রেফতার (95)        শেরপুর পৌরসভার ৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা (95)        পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে শেরপুরে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত (95)        ১১ দফা দাবিতে শেরপুর জেলা রবিদাস সম্মেলন অনুষ্ঠিত (95)        নালিতাবাড়ীতে নদীতে নৌকা ডুবে নিখোঁজ ব্যবসায়ীর ১৬ দিন পর লাশ উদ্ধার (95)        শেরপুরের শ্রীবরদীতে ৬  জনকে কুপিয়ে জখম,মা-মেয়েসহ ৩ জনের মৃত্যু (95)        নালিতাবাড়ীতে বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত করলেন উপজেলা চেয়ারম্যান (95)        ঝিনাইগাতীতে  পাহাড়ি ঢলে কেড়ে নিল উবায়দুলের বসৎবাড়ি   (95)        বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদ এর নবনির্বাচিত সভাপতি শামীম, সম্পাদক ক্লার্ক (4)      

রোমে খোলা মাঠে ইফতার: ইতিহাস সৃষ্টির পথে বৃহত্তর ঢাকা সমিতি ইতালি

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধি: দেশটির রাজধানী রোমে খোলা মাঠে ইফতার আয়োজন করে বৃহত্তর ঢাকা সমিতি, ইতালি ইতিহাস সৃষ্টির পথে রয়েছে। মুসলমানদের ধর্মীয় রীতিনীতি ভিন্ন ধর্মের মানুষকে জানানোর লক্ষ্য নিয়েই বেশ কয়েক বছর ধরে খোলা মাঠে ইফতারের আয়োজন করে থাকে সংগঠনটি।

ইসলাম সম্পর্কে কিছু বিদেশির ভ্রান্ত ধারণা দূর করতে প্রতি বছরের মতো এবারও রাজধানী রোমে খোলা মাঠে ইফতারের আয়োজন হয়েছে। এতে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীর অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

ইতালিতে বিভিন্ন সময়ে ভ্রান্ত ধারণার বশবর্তী হয়ে এবং নানা অজুহাতে একাধিকবার মুসলমানদের পবিত্র মসজিদ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এসব ভ্রান্ত ধারণা দূর করতে বৃহত্তর ঢাকা সমিতি, ইতালি অন্যান্য বারের মতো এবারও খোলা মাঠে ইফতারির আয়োজন করে।

এই ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আসিফ আলম সিদ্দিকী, এছাড়াও বাংলাদেশ সমিতির ইতালির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু, বৃহত্তর ঢাকা সমিতি, ইতালির ভারপ্রাপ্ত সভাপতি জুবায়ের আহমেদ রিপন, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমেদ মঞ্জু সহ রোমের আঞ্চলিক, সামাজিক‌, রাজনৈতিক ব্যবসায়ী ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশীদের উপস্থিত ছিল এখানে। বিভিন্ন নারী সংগঠনের শীর্ষ নেত্রীর ছাড়াও সাধারণ গৃহবধু অংশগ্রহণ করেন এই খোলা মাঠের ইফতারে। তাদের জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়।
বাংলাদেশ সমিতি ইতালির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন, ইসলাম শান্তির ধর্ম আমরা তা বিদেশিদের মাঝে তুলে ধরতে চাই খোলা মাঠে ইফতারি করে প্রবাসী বাংলাদেশীরা খুশি। তারা বলেন, ইসলাম শান্তির ধর্ম এবং যারা কোনো গোপন কর্মসূচির সাথে জড়িত নয়। তাই আমরা প্রকাশ করতে এই ইফতারের আয়োজন করেছি।

রাজধানীর ঐতিহাসিক লারগো প্রেনেস্তে চত্বরে এই ইফতার মাহফিলের বহু ইতালীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন মুসলমানদের এই ইফতার প্রচার এর জন্য। বিকাল থেকেই বিভিন্ন এলাকা থেকে মুসলমানরা এই চত্বরে জড়ো হতে থাকেন। ইফতার শেষে মাগরিবের নামাজও আদায় করেন মুসল্লিরা।


Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!