Image Not Found!
ঢাকা   ১৪ এপ্রিল ২০২১ | ১ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

  টঙ্গীবাড়িতে প্রতারক চক্রের তিন সদস্য আটক। (2)        চাঁদ দেখা গেছে আগামীকাল বুধবার থেকে রোজা (2)        নকলায় হাজারধিক মাস্ক ও সাবান বিতরণ করলেন 'প্রস্ফুটিত শেরপুর' ফেইসবুক গ্রুপ (95)        জরুরী প্রয়োজনে যাতায়াতের নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশের উদ্যোগে চালু হয়েছে মুভমেন্ট পাস (3)        খালেদা জিয়ার আরোগ্য কামনায় দোয়া মাহফিলের আয়োজন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল, ইতালী শাখা (4)        আজ বিকেল তিনটা পর্যন্ত টাকা জমা ও উত্তোলন করতে পারবেন (2)        ইতালিতে প্রবাসী নারীদের আয়োজনে নারী নেত্রী মেহেনাস তাব্বাসুম শেলির তত্বাবধায়নে রোমের বিভিন্ন স্হানে বৈশাখ উদযাপন (4)        এক সপ্তাহের সর্বাত্মক লকডাউনে যা বন্ধ থাকবে জেনে নিন (3)        রাজধানী ছাড়তে শুরু করেছে নিম্ন আয়ের মানুষ (2)        দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড (2)      

রোকেয়া দিবসে বিভিন্ন উপজেলায় জয়িতাদের সংবর্ধনা

ডেস্ক রির্পোট: নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন উপজেলায় মানববন্ধন ও ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় জয়িতাদের সংবর্ধনা দেয়া হয়েছে।

পবা
নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ বেগম রোকেয়া দিবসে পবায় মানববন্ধন ও জয়িতাদের সংবর্ধনা দেয়া হয়। দিবস উপলক্ষে বুধবার উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এছাড়াও বিভিন্ন বিভাগে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ উপজেলায় ৫ জন সফল নারীকে সম্বর্ধনা প্রদান করা হয়।


তারা হলেন- সফল জননী সালমা হক (হুজুরিপাড়া), অর্থনৈতিকভাবে স্বাবলম্বী নারী রেনুকা বেগম (বড়গাছি), শিক্ষা ও চাকুরীতে তানিয়া সুলতানা (কাটাখালি), সমাজ উন্নয়নে ক্রিস্টিনা বিশ্বাস (হড়গ্রাম)। নির্যাতনের শিকার আরিফা খাতুন জেরিন (হরিয়ান)।

শিক্ষা অফিসার রোজি আক্তারের সঞ্চালনায় বেগম রোকেয়া দিবস উপলক্ষে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানার সভাপতিত্বে আয়োজিত সম্বর্ধনা অনুষ্ঠানে প্রধান ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শিমুল আকতার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভারপ্রাপ্ত চেয়াম্যান আরজিয়া বেগম, ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান, যুব উন্নয়ন কর্মকর্তা শহিদ আলী রেজা, কর্মকর্তা ব্র্যাক মেহেদী হাসান প্রমূখ।

চারঘাট
চারঘাট প্রতনিধিি জানান, বগেম রোকয়ো দবিস উপলক্ষে চারঘাট উপজলো প্রশাসন ও উপজলো মহলিা বষিয়ক অধদিপ্তরের আয়োজনে উপজলো পরষিদ সম্মলেন কক্ষে জয়তিা অম্বষেনে বাংলাদশে কার্যক্রমরে আওতায় উপজলোর পাঁচজন জয়তিাকে সংবর্ধনা দয়ো হয়। জয়তিারা হলনে, র্অথনতৈকি ভাবে স্বাবলম্বী হওয়ায় রোকয়ো বগেম, শিক্ষা ও চাকুরী ক্ষত্রেে হাববিা হাকমি, সফল জননী নারী ববি আগরওয়াল, নর্যিাততি নারী মাসুমা আকতার স্মৃতি ও সমাজ উন্নয়নে অবদান রাখায় খোদজো বগেম । চারঘাট উপজলো নবর্িাহী অফসিার সয়ৈদা সামরিার সভাপতত্বিে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখনে উপজলো মহলিা বষিয়ক র্কমর্কতা মাহফুজা বগেম।

বাগমারা
বাগমারা প্রতিনিধি জানান, বাগমারায় বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ হলরুমে সংবর্ধনা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ এর সভাপতিত্বে ও উপজেলা একাডেমিক সুপারভাইজার আব্দুল মুমিত এর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, মহিলা বিষয়ক কর্মকর্তা ওয়াহিদুজ্জামান । অনুষ্ঠানে অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, উপজেলা কৃষি অফিসার রাজিবুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, জেলা পষিদের সদস্য নারগিস বেগম। বক্তব্য শেষে অর্থনৈতিক সাফল্য অর্জনকারী নারী নার্গিস খাতুন, শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনকারী ববিতা রাণী, সফল জননী শ্রীমতি কনিকা রাণী ও সমাজ উন্নয়নে অসামান্য অবদানকারী কহিনুর বানু এই চার জয়িতাদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এর আগে কমলা রঙের বিশ্বে নারী বাধার পথ দেবেই পাড়ি, এই পতিপাদ্যকে সামনে রেখে আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ, উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন করা হয়।

বাঘা
বাঘা প্রতিনিধি জানান, ‘কমলা রঙের বিশ্বে নারী-বাধার পথ দেব পাড়ি’ প্রতিপাদ্য বিষয় নিয়ে বাঘায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপন করা হয়েছে। উপজেলা পরিষদের সামনে মানববন্ধন ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজার সভাপতিত্বে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. লায়েব উদ্দিন লাভলু। উপস্থিত ছিলেন সহকারি কমিশনার ভুমি মোহাম্মদ কামাল হোসেন, নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ ও মহিলা বিষয়ক কর্মকর্তা পঙ্কজ দাস ও রাজশাহী জেলা যুবমহিলা লীগের সাধারণ সম্পাদিকা বিপাশা খাতুনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং পৌর ও ইউনিয়ন থেকে আগত নারী জনপ্রতিনিধি। শেষে ৫ জন নারীকে জয়ীতা পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দ।

মান্দা
মান্দা প্রতিনিধি জানান, মান্দায় মানববন্ধন ও আলোচনা সভার মধ্যদিয়ে ‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস’ পালন করা হয়েছে। একই অনুষ্ঠানে পাঁচ জয়িতা নারীকে সংবর্ধনা প্রদান করা হয়। মান্দা উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের যৌথ আয়োজনে পরিষদ চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। পরে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মোল্লা এমদাদুল হক, ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত ও মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এসএম ফজলুর রহমান, যুবউন্নয়ন কর্মকর্তা পরিতোষ কুমার মন্ডল, বিআরডিবি কর্মকর্তা আফজাল হোসেন, সমবায় কর্মকর্তা আলতাফ হোসেন প্রমুখ। শেষে সমাজ উন্নয়নে অবদান রাখায় মাহবুবা সিদ্দিকা রুমা, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করায় বেবী নাজনীন, সফল জননী সুফিয়া খাতুন, শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ডলি খাতুন এবং অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী চামেলি বেগমকে সংবর্ধনা প্রদানসহ ক্রেস্ট ও সনদপত্র দেয়া হয়েছে।

নিয়ামতপুর
নিয়ামতপুর প্রতিনিধি জানান, নিয়ামতপুরে পালিত হয়েছে বেগম রোকেয়া দিবস। দিবসটি পালনের লক্ষ্যে নিয়ামতপুর মহিলা বিষয়ক অধিদপ্তর আলোচনা সভা ও জয়ীতাদের সংবর্ধনা প্রদানের আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়া মারীয়া পেরেরা। এ সময় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ এবং বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসেন ও নাদিরা বেগম। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার ইয়াসমিন। শেষে উপজেলার নির্বাচিত পাঁচ জয়ীতাকে- সফল জননী ক্যাটাগরীতে বাহাদুরপুর ইউনিয়নের অমরসিংহ গ্রামের গুলনাহার (৪৯), অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী সাদাপুর গ্রামের সিমিয়ারা (৩৫), শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী ভাবিচার শিল্পী জোয়াদার (৩০), সমাজ উন্নয়নে অসাম্য অবদান রাখায় নিয়ামতপুর বালাহৈরের পারুল আক্তার (৩৮) ও নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শরু করা নারী নাকইলের শান্তা খাতুনকে (২২) সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।

মহাদেবপুর
মহাদেবপুর প্রতিনিধি জানান, মহাদেবপুরে গতকাল বুধবার আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদ্যাপন উপলক্ষে ৪ জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান অনুকুল সাহা বুদু ও মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি, উপজেলা কৃষি অফিসার অরুন চন্দ্র রায়, উপজেলা একাডেমিক সুপারভাইজার ফরিদুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে ৪টি ক্যাটাগরিতে বিশেষ অবদান রাখার জন্য উপজেলার ৪ জন নারীকে জয়িতা সম্মাননা ক্রেস্ট ও সর্টিফিকেট প্রদান করেন।

ভাঙ্গুড়া
ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি জানান, পাবনার ভাঙ্গুড়ায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে জয়িতা অন্বষণে বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় জয়িতাদের সম্মাননা প্রদান করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ বাকি বিল্লাহ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসনাৎ জাহান শিখা প্রমুখ। শেষে জয়িতা নারী আমেনা খাতুনকে সম্মাননা প্রদান করা হয়।

ভোলাহাট
ভোলাহাট প্রতিনিধি জানান, আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে ভোলাহাট উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা প্রশাসনের সহযোগীতায় র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি অফিসার মশিউর রহমান, উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার, জেলা পরিষদ সদস্য হোসনে আরা পাখি, প্যানেল চেয়ারম্যান আব্দুল বারী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা নুরুজ্জামান, মহিলা বিষয়ক কর্মচারী আঞ্জুমানারা পারভিন ও নিলুফার ইয়াসমিনসহ অন্যরা।

ধামইরহাট
ধামইরহাট প্রতিনিধি জানান, নওগাঁর ধামইরহাটে জয়িতা অন্বেশন বাংলাদেশ অনুষ্ঠানে ৫ জন সফল নারীকে জয়িতার সম্মাননা প্রদান করা হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তরের যৌথ উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে ইউএনও গনপতি রায়ের সভাপতিত্বে ৫ জন সফল নারীকে ৫টি ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হয়। এ সময় অর্থনৈতিক সাফল্য অর্জনের জন্য রেনুয়ারা বেগম, সফল জননী হিসেবে সাফল্য অর্জনের জন্য ডলি দাস, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য লাভলী হেমরম, নির্যাতনের বিভিষীকা মুছে ফেলে উদ্যমে জীবন পরিচালনার জন্য সামসুন্নাহার ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় ইউপি সদস্য রেহেনা পারভীনকে জয়িতার সম্মাননা স্মারক প্রদান করা হয়। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান সাবিনা এক্কা, সমাজসেবা অফিসার সোহেল রানা, মহিলা বিষয়ক কর্মকর্তা মিজানুর রহমান, ট্রেড ইন্সট্রাক্টর আলতাফ হোসেন, সিনিয়র সাংবাদিক এম এ মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

বড়াইগ্রাম
বড়াইগ্রাম প্রতিনিধি জানান, নাটোরের বড়াইগ্রামে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে মানববন্ধন, আলোচনা সভা এবং পাঁচজন সফল জয়িতা নারীকে সংবর্ধনা দেয়া হয়েছে। বুধবার উপজেলা পরিষদ মিলনায়তনে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ প্রকল্পের আওতায় এ সংবর্ধনা দেওয়া হয়।
উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ইউএনও জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে সংবর্ধনা সভায় বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সুরাইয়া আক্তার কলি, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, জাতীয় মহিলা সংস্থার উপজেলা সভাপতি নাজমা খাতুন ও মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা খাতুন বক্তব্য রাখেন। পরে অতিথিরা জয়িতা নারীদের হাতে ক্রেষ্ট ও সম্মাননা পত্র তুলে দেন।

নওগাঁ
নওগাঁ ব্যুরো জানান, নওগাঁয় বেগম রোকেয়া দিবস উপলক্ষে জয়িতাদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। আন্তর্জাতিক নারী নির্যতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় আলোচনা সভায় এই সম্বর্ধনা প্রদান করা হয়। নওগাঁ’র জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশিদ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক ইশরাত জাহানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাজিয়া সুলতানা, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন, সমজাসেবা অধিদপ্তরের উপ-পরিচালক নূর মোহাম্মদ, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি পারভীন আকতার, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান ইরিয়াস তুহিন রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ আকতার নাইস, সাংবাদিক মোঃ কায়েস উদ্দিন এবং জয়িতাদের মধ্যে লিপি সাহা, মুন্নি শর্মা, রাহেলা ইসলাম এবং ইশরাত জেরিন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় জেলা পর্যায়ের ৫ জন এবং সদর উপজেলা পর্যায়ে নির্বাচিত ৫ জন জয়িতাকে ক্রেষ্ট, উত্তরীয় ও ফুলের মালা পরিয়ে সম্বর্ধনা প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানায়, নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মরণে চাঁপাইনবাবগঞ্জ আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও রোকেয়া দিবস পালিত হয়েছে। জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় জয়িতাদের এ সংবর্ধনা প্রদান করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহিলা বিষয়ক অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক সাহিদা আকতারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, সাবেক অধ্যক্ষ সুলাতানা রাজিয়া, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শাকিনা খাতুন পারুল, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেযারম্যান নাসরিন আক্তার, জাতীয় মহিলা সংস্থা চাঁপাইনবাবগঞ্জের চেয়ারম্যান এ্যাড. ইয়াসমিন সুলতানা প্রমুখ। শেষে শ্রেষ্ঠ ৫ জয়িতাকে সম্মাননা হিসেবে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।