Image Not Found!
ঢাকা   ২২ জানুয়ারী ২০২২ | ৯ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ

  ঝিকমারি খাল থেকে নিখোঁজ স্কুলছাত্রীর লাশ উদ্ধার (95)        কেকে’র চর ইউনিয়নে ভূয়া কাজির দৌরাত্ব, বৃদ্ধি পেয়েছে বাল্য বিবাহ (95)        ঝিনাইগাতীতে র‌্যাবের অভিযানে ইয়াবা ও গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার (95)        শেরপুরে বিএনএ সভাপতি কর্তৃক শেরপুর পৌরসভা'কে  কোভিড-১৯ সুরক্ষা সামগ্রী প্রদান (95)        ঝিনাইগাতীতে আগুনে  পুড়ে এক পরিবারের বসতঘর পুড়ে ছাই! (95)        ঝিনাইগাতী বদ্ধভূমি থেকে মাথার খুলি কংকাল উদ্ধার (95)        ঝিনাইগাতীতে বিনাচিকিৎসায় ৮বছর ধরে শিকলে বন্দি মানুষিক ভারসাম্যহীন আখি  (95)        নন্নী থেকে সমশ্চুড়া গ্রামের তক্ষক ব‍্যবসায়ীকে আটক করেছে র‍্যাব (95)        শীতার্থদের মাঝে বস্ত্র বিতরণ করলো নালিতাবাড়ীর ইউএফএইচ সংস্থা (95)        বেগম খালেদা জিয়ার চিকিৎসা ও মুক্তি চেয়ে না'বাড়ীতে ছাত্রদলের লিফলেট বিতরণ (95)      

আফগানিস্তানে পুনরায় জ্বালানি তেল রফতানি শুরু করেছে ইরান

তালেবানের অনুরোধে আবারও আফগানিস্তানে পেট্রলসহ জ্বালানি তেল রফতানি শুরু করেছে ইরান। কয়েকদিন আগেই এ কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। আজ সোমবার (২৩ আগস্ট) এ কথা জানিয়েছে ইরানের তেল, গ্যাস এবং পেট্রোক্যামিক্যাল পণ্য রফতানিকারক ইউনিয়ন। খবর বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে তালেবানের ভয়ে আতঙ্কিত আফগানরা কাবুল ছেড়ে পালিয়ে যাওয়া শুরু করে। ফলে মুহূর্তের মধ্যেই দেশটিতে পেট্রলের দাম প্রতি টন ৯০০ ডলারে পৌঁছে যায়। এরপরই মূল্যবৃদ্ধি মোকাবিলায় তালেবান সরকার ইরানকে ব্যবসায়ীদের জন্য সীমান্ত খোলা রাখতে অনুরোধ জানায়।

তেহরানে ইরানি ইউনিয়নের বোর্ড সদস্য এবং মুখপাত্র হামিদ হোসেইনি বলেন, তালেবান ইরানকে বার্তা পাঠিয়ে বলে যে, আপনারা জ্বালানি পণ্য রফতানি চালু রাখতে পারেন। তিনি আরও বলেন, তালেবানরা ইরান থেকে জ্বালানি আমদানিতে শুল্ক ৭০ শতাংশ পর্যন্ত কমানোর পর কয়েকদিন আগেই রফতানি কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। ইরানের তেল-গ্যাস গবেষণা ও পরামর্শক প্ল্যাটফর্ম পেট্রোভিউর সাম্প্রতিক প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আফগানিস্তানে ইরানের প্রধান রফতানিকারক পণ্য হলো পেট্রোল। ২০২০ সালে মে মাস থেকে ২০২১ সালের একই সময় পর্যন্ত দেশটিতে ৪ লাখ টন জ্বালানি রফতানি করেছে তেহরান। সূত্র : রয়টার্স।

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!